বাইডেন-কমলার নির্বাচনী প্রচারণায় বাংলাদেশী ওসমান সিদ্দিকী


আসন্ন মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনে কমলা হ্যারিস ডেমোক্র্যাটিক দলের ভাইস প্রেসিডেন্ট হিসাবে মনোনয়ন পাবার পর দক্ষিণ এশিয়দের গুরুত্ব বৃদ্ধি পেয়েছে। বাইডেন-কমলার প্রচারণা চালানোর জন্য দক্ষিণ এশিয়রা সবাই এক জোট হয়ে কাজ করছে যা এবারের নির্বাচনের জন্য একটি ভিন্নরকম পরিবেশ সৃষ্টি করেছে। আমেরিকায় ভারত, বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলংকা, নেপাল, আফগানিস্তান, মালদ্বীপ এবং ভুটানের প্রায় ৮ মিলিয়ন অভিবাসী বসবাস করে এবং এর সাথে যুক্ত হয়েছে এইসব পরিবারে জন্মগ্রহণকারী আমেরিকান নাগরিকরা।

উল্লেখিত দক্ষিণ এশিয়ার রাষ্ট্রগুলো থেকে আমেরিকায় আইটি, চিকিৎসা ও শিক্ষকতায় অংশগ্রহণ দিন দিন উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাচ্ছে তাই আমেরিকার রাজনীতি ও প্রশাসনে দক্ষিণ এশিয়দের আর ছোট করে দেখার উপায় নেই বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষক এবং সমাজবিজ্ঞানীরা।

তাই আসন্ন ২০২০ এর নির্বাচনে দক্ষিণ এশিয়ার অন্তর্ভুক্ত রাষ্ট্রগুলো এক হয়ে ‘সাউথ এশিয়ান ফর বাইডেন’ সমর্থক গোষ্ঠী একীভূত হয়। এইভাবে দক্ষিণ এশিয়ার প্রতিটি দেশ হতে নিজস্ব জাতীয়তার ভিত্তিতে ফোরাম তৈরি হয়েছে যেমন ইন্ডিয়ান্স ফর বাইডেন’, ‘বাংলাদেশি ফর বাইডেন’, ‘পাকিস্তানি ফর বাইডেন’, ‘শ্রীলংকানিয়ান ফর বাইডেন’ ইত্যাদি।

দক্ষিণ এশিয়ার এই কমেটি ‘বাইডেন- কমলার’ নির্বাচনী প্রচারণার পাশাপাশি দক্ষিণ এশিয়ার সকল তালিকাভুক্ত ভোটারদের ভোট দেওয়ার জন্য উৎসাহ দিচ্ছে এবং এর জন্য উপযুক্ত তহবিল সংগ্রহ করছে।

‘সাউথ এশিয়ান ফর বাইডেন’ কমেটিতে জ্যেষ্ঠ পরামর্শক হিসাবে নিযুক্ত হয়েছেন বাংলাদেশ কিশোরগঞ্জের ওসমান সিদ্দিকী যিনি আগে প্রেসিডেন্সীয়াল ডেলিগেইশন হিসাবে আমেরিকার প্রশাসনে বহু গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। প্রেসিডেন্ট বিল ক্লিন্টন তাকে বিভিন্ন দেশে আমেরিকার রাষ্ট্রদূত হিসাবে নিয়োগ দিয়েছিলেন এবং বিল ক্লিনটনের ঢাকা সফরের সময় তিনিও সাথে এসেছিলেন। তিনি আমেরিকার প্রথম মুসলিম রাষ্ট্রদূত। ওসমান সিদ্দিক উচ্চ শিক্ষার জন্যে সত্তর সালের আগে যুক্তরাষ্ট্রে আসেন। শিক্ষা শেষ হওয়ার পর তিনি যুক্তরাষ্ট্রে ব্যবসা শুরু করেন এবং সেই সূত্রে সিটিজেনশিপও পান। তারপরই তিনি মার্কিন রাজনীতির সাথে জড়িয়ে পরেন।

আমেরিকার বহুজাতিক সমাজে একটি প্রতিযোগী দলের উর্ধ্ব পর্যায়ের পরিচিত মুখ ওসমান সিদ্দিকী যার অগ্রযাত্রার মাধ্যমেই যুক্তরাষ্ট্রের বসবাস রত বাংলাদেশী অভিবাসী এবং নাগরিকেরা যথাযথ অবস্থানে যেতে আরও সহায়ক হবে বলে মনে করছেন অনেকেই।

সূত্র : NRB tv, লন্ডন 

প্রতিবেদক : নাফিজ করিম

No comments

Theme images by duncan1890. Powered by Blogger.